সর্বশেষ

যৌনকর্মীদের প্রকৃত অবস্থা তুলে ধরে মূল ধারায় ফিরিয়ে আনার সুপারিশ নারীপক্ষের

ঢাকা : যৌনকর্মীদের বর্তমান অবস্থার সুনির্দিষ্ট চিত্র তুলে ধরে তাদের মূল ধারায় আনার সুপারিশ করেছে নারীপক্ষসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা। তারা বলেছেন, এক্ষেত্রে করণীয় নির্ধারণ এবং সকল স্তরের মানুষকে যুক্ত করে তা বাস্তবায়নে পদক্ষেপ নিতে হবে। সংশ্লিষ্ট ইস্যুতে নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়কে যুক্ত করতে হবে।

‘যৌনকর্মীদের মানবাধিকার রক্ষার আন্দোলন সমর্থনে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় এ দাবি করেন বক্তারা। মঙ্গলবার সকালে নারীপক্ষ’র নাসরীন হক কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। নারীপক্ষের প্রান্তিক নারীর অধিকার আন্দোলন শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় এই সভার আয়োজন করা হয়। সভায় বক্তব্য দেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কোষাধ্যক্ষ খায়রুজ্জামান কামাল, নারীপক্ষের সভাপতি গীতা দাশ, সদস্য শিরীন হক ও মাহবুবা মাহমুদ লীনা,উইমেন্স হেলথ কোয়ালিশনের সম্পাদক শরীফ মোস্তফা হেলাল প্রমুখ।

যৌনকর্মী আন্দোলনে নারীপক্ষের ভূমিকা, অভিজ্ঞতা, সীমাবদ্ধতাবিষয়ক তথ্য উপস্থাপন করেন সংগঠনের সদস্য জাহানারা খাতুন। এছাড়া সংহতির আন্দোলনে যৌনকর্মীদের ভূমিকা ও বর্তমান অবস্থা সম্পর্কে আলোচনা করেন হেনা আক্তার, রিনা বেগম প্রমুখ।

এই বিষয়টিতে আরো মনোযোগ আনার জন্য সংসদের ককাসবিষয়ক দলকে যুক্ত করা; যৌনকর্মীদের জন্য বাংলাদেশে কী কী পলিসি আছে তা নিয়ে কাজ করা; যৌনকর্মী ইস্যুটিতে সমাজের সর্বস্তরে যে ধোঁয়াশা আছে সেটি চিহ্নিত করে কাজ করা; দেশের উন্নয়ন ধারায় ইস্যুটি যুক্ত করতে সমন্বিত উদ্যোগ নেয়ার ক্ষেত্রে নীতি নির্ধারকদের মনোযোগ আকর্ষণ করার সুপারিশ করেন বক্তারা।

সভায় বক্তারা বলেন, যৌন কর্মীদের সংশ্লিষ্ট বিষয় নিয়ে নীতি নির্ধারকের সঙ্গে বারংবার আলোচনা এবং তাদের দৃষ্টিগোচর করাতে হবে। সংশ্লিষ্ট ইস্যুতে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়কে যুক্ত করতে হবে। যৌনকর্মীদের জন্য দেশে কি কি পলিসি আছে তা নিয়ে কাজ করতে হবে। এছাড়া যৌনকর্মী ইস্যুটিতে সমাজের সর্বস্তরে যে ধোঁয়াশা আছে তা চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উদ্যোগী হতে হবে।

বক্তারা আরো বলেন, ইস্যুটি নাগরিক ইস্যু এবং মানবাধিকারের ইস্যু। তাই এখানে গণমাধ্যমের কর্মীরা নিজেদের শুধু গণমাধ্যমের প্রতিনিধি নয়, একজন মানবাধিকার কর্মী হিসেবে নিজেদের যুক্ত করে পদক্ষেপ নেওয়া উচিত।
###

পার্লামেন্টনিউজবিডি.কম, ১৭ জানুয়ারি ২০২৪ ইং

Print Friendly, PDF & Email
শেয়ার করতে ক্লিক করুন

Be the first to comment on "যৌনকর্মীদের প্রকৃত অবস্থা তুলে ধরে মূল ধারায় ফিরিয়ে আনার সুপারিশ নারীপক্ষের"

Leave a comment

Your email address will not be published.


*